আজ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ ইং

চুলের সমস্যার সমাধানে যা করণীয়

চুলের বৃদ্ধিতে অবদান রাখার জন্য ক্যাস্টর অয়েল সবচেয়ে বেশি পরিচিত । চিকিৎসা শাস্ত্র অনুসারে অন্যান্য যেকোন তেলের চাইতে চুলের বৃদ্ধিতে ক্যাস্টর অয়েল সবচেয়ে উপকারী । এছাড়াও চুলের শুষ্কভাব কমাতে, নতুন চুলের বৃদ্ধিতে এবং চুল ভেঙে যাওয়ার সমস্যা রোধেও কাজ করবে উপকারী এই তেলটি । আসুন জেনে নেই এর সহজ ব্যবহারবিধি :

ক্যাস্টর অয়েল ও নারিকেল তেলের মিশ্রণ:

এই মিশ্রণটি  চুল পড়া কমাতে ও নতুন চুল গজাতে সাহায্য করবে । ব্যবহারের জন্য দুই টেবিল চামচ নারিকেল তেল, দুই টেবিল চামচ আমন্ড অয়েল, দুই টেবিল চামচ তিলের তেল ও এক টেবিল চামচ আমন্ড অয়েল একসাথে মিশিয়ে নিতে হবে।

তৈরিকৃত মিশ্রণটি চুলের গোড়ায় ভালোভাবে ম্যাসাজ করে অন্তত ৬০ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর শ্যাম্পুতে চুল ধুয়ে নিতে হবে। একবার তেলের মিশ্রণ তৈরি করলে সপ্তাহে দুই বার ব্যবহার করা যাবে।

ক্যাস্টর অয়েল ও অলিভ অয়েল:

চুলের অতিরিক্ত শুষ্কভাব কমাতে এটি উপকারে আসবে । ব্যবহারের জন্য এক টেবিল চামচ ক্যাস্টর অয়েল, এক টেবিল চামচ অলিভ অয়েল প্রয়োজন হবে। দুইটি তেল মিশিয়ে চুলের গোড়াসহ পুরো চুলে ম্যাসাজ করে হেয়ার ক্যাপ পরে এক ঘন্টা অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে চুল শ্যাম্পু করে কন্ডিশনার ব্যবহার করতে হবে।

অ্যালোভেরা ও ক্যাস্টর অয়েল:

চুল পড়া কমাতে এটি খুব উপকারী । এই মিশ্রণটি তৈরির জন্য দুই টেবিল চামচ ক্যাস্টর অয়েল, আধা কাপ অ্যালোভেরা পাতার জেল, এক চা চামচ তুলসি পাতার গুঁড়া ও এক চা চামচ মেথি গুঁড়া।

 

সকল উপাদান একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। তৈরিকৃত পেস্টটি হাতের সাহায্যে আলতোভাবে পুরো চুলে অ্যাপ্লাই করতে হবে। অন্তত ৩০ মিনিট অপেক্ষা করে এরপর সাধারণ নিয়মে চুল ধুয়ে নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরো সংবাদ