আজ ২২শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই জুলাই, ২০২২ ইং

মনতাজের মামলায় শিক্ষা ক্যাডারের ঐতিহাসিক বিজয় : সর্বোচ্চ আদালতে ন্যায়বিচার প্রতিষ্ঠা

প্রধান বিচারপতি জনাব হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ আজ পূর্ণাঙ্গ শুনানি শেষে প্রদত্ত রায়ে পিরোজপুরের ভাণ্ডারিয়া সরকারি কলেজে শিক্ষা ক্যাডার কর্মকর্তা জনাব মনতাজ উদ্দিনকে অমানবিক নির্যাতনের ঘটনায় অভিযুক্ত জনাব আশরাফুলের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত রিপোর্টে প্রাথমিক সত্যতা থাকায় বিজ্ঞ আদালত দোষীদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা ( Departmental Proceedings) গ্রহণের প্রক্রিয়া গ্রহণের জন্য সর্বসম্মতভাবে নির্দেশ দিয়েছেন।
এখানে উল্লেখ্য যে ২০১৫ সালে বহুল আলোচিত এ ঘটনায় সমিতির তৎকালীন কমিটির উদ্যোগে পিরোজপুর জেলা ম্যাজিস্ট্রেট কোর্ট ও হাইকোর্টে দুটি মামলা দায়ের করা হলেও কোনো কোর্টেই প্রতিকার পাওয়া সম্ভব হয় নি।
তবে পিরোজপুর আদালতে মামলাটি চলমান থাকলেও হাইকোর্টে দায়ের করা মামলাটিতে তদন্ত বিষয়ক তথ্যাদি গোপন করায় মামলাটি খারিজ করে দেওয়া হয়।
শিক্ষা ক্যাডার সমিতি ২০১৬ দায়িত্ব নেওয়ার পর পরই সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নতুন করে মামলাটি দায়ের করে। কিন্তু মামলার শুনানির কিছু পূর্বে মূল আইনজীবী ব্যারিস্টার রফিকুল হক মারা গেলে আইনজীবীর অনুপস্থিতির কারণে ডিসমিস ফর ডিফল্ট হিসাবে পুনরায় মামলাটি খারিজ করে দেওয়া হয়।
এ অবস্থায় শিক্ষা ক্যাডার সমিতি হাল ছেড়ে না দিয়ে শিক্ষা ক্যাডার সমিতির নিয়মিত আইনজীবীর মাধ্যমে আপিল বিভাগে মামলাটি রিস্টোরেশন বা পুনরুজ্জীবিত করার উদ্যোগ নিয়ে অবশেষে সফল হয়।
এটি একটি  ঐতিহাসিক রায়। এ রায় বাস্তবায়নের মাধ্যমে শিক্ষা ক্যাডারের মর্যাদা অধিকতর সমুন্নত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরো সংবাদ