আজ ২২শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই জুলাই, ২০২২ ইং

আয়রনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ

যুক্তরাষ্ট্রের সেন্ট জর্জে আয়রনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের সাঁতার শেষ করেছেন বাংলাদেশের প্রতিযোগী মোহাম্মদ সামছুজ্জামান আরাফাত। স্থানীয় সময় সকাল ৭টা ৩ মিনিট ১৫ সেকেন্ডে সাঁতার শুরু করে সকাল ৮টা ১২ মিনিট ২৭ সেকেন্ডে নির্ধারিত ৩ দশমিক ৮ কিলোমিটার সাঁতার শেষ করেন তিনি। ১ ঘণ্টা ৯ মিনিটে শেষ করা সাঁতারে আরাফাতের প্রতি ১০০ মিটারে সময় লেগেছে ১ মিনিট ৪৮ সেকেন্ড।
আয়রনম্যান ট্রায়াথলনের প্রথম অংশ সাঁতার শেষ করে মাত্র ৭ মিনিটের ব্যবধানে সকাল ৮টা ১৯ মিনিট ৪৩ সেকেন্ডে ১৮০ কিলোমিটার দূরত্বের সাইক্লিং শুরু করেছেন মোহাম্মদ সামছুজ্জামান আরাফাত। প্রতিযোগিতার আনুষ্ঠানিক অ্যাপ আয়রনম্যান ট্র্যাকার থেকে তাৎক্ষণিক (রিয়েলটাইম) তথ্য পাওয়া যাচ্ছে।
যুক্তরাষ্ট্রের উটাহ অঙ্গরাজ্যের সেন্ট জর্জে আজ শনিবার স্থানীয় সময় সকাল সাতটায় (বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটা) শুরু হয়েছে আয়রনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ। সাঁতার, দৌড় ও সাইক্লিংয়ে ট্রায়াথলনের কঠিনতম প্রতিযোগিতা ‘আয়রনম্যান’। আর আয়রনম্যান প্রতিযোগিতার সর্বোচ্চ আসর এ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ। এ আসরে প্রথম বাংলাদেশি হিসেবে অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করেছেন মোহাম্মদ সামছুজ্জামান আরাফাত। আরাফাত বাংলাদেশ ব্যাংকে কর্মরত।
গত ১৫ এপ্রিল সেন্ট জর্জে পৌঁছে গত বৃহস্পতিবার পর্যন্ত কঠোর অনুশীলন শুরু করেন আরাফাত। প্রতিযোগিতার আগে তিনি প্রথম আলোকে বলেন, ‘শুক্রবার ছিল বিশ্রাম। ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের চ্যালেঞ্জ অর্জন করার সব প্রস্তুতি রয়েছে। এবারের রুট অন্যান্য বারের চেয়ে কঠিন করা হয়েছে বলে আয়োজকেরা বলেছেন। আশা করছি, আয়রনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের ফিনিশিং পয়েন্টে বাংলাদেশের পতাকা ওড়াতে পারব।’
এবারের আসরে বিভিন্ন দেশ থেকে প্রায় ৩ হাজার ৮০০ অ্যাথলেট (আয়রনম্যান) অংশ নিচ্ছেন। আজ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে একজন প্রতিযোগীকে ১৭ ঘণ্টা সময়ের মধ্যে ৩ দশমিক ৮ কিলোমিটার সাঁতার, ১৮০ কিলোমিটার সাইক্লিং এবং ৪২ দশমিক ২ কিলোমিটার দৌড় শেষ করতে হবে। তবেই তিনি বিশ্বের সর্বোচ্চ পর্যায়ের আয়রম্যান খেতাব অর্জন করবেন।

আয়রনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে আরাফাতের প্রতিযোগী নম্বর ১১৩০। www.ironman.com ঠিকানার ওয়েবসাইট ও আয়রনম্যান ট্র্যাকার ওয়েবসাইটে এ ট্রায়াথলনের সরাসরি হালনাগাদ তথ্য পাওয়া যাবে। যেকোনো প্রতিযোগী কখন, কত দূরত্বে, কী অবস্থানে আছেন, তা অ্যাপ ও ওয়েবসাইটে তাৎক্ষণিকভাবে জানা যাবে। সামছুজ্জামান আরাফাতের নাম লিখে তাঁকে অনুসরণ করা যাবে।
একাধিক আয়রনম্যান খেতাব অর্জন করার পর ক্রীড়াবিদের (ট্রায়াথলেট) আরও কিছু যোগ্যতা দেখে তবেই ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের জন্য নির্বাচন করা হয়। ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে প্রতিযোগী হিসেবে নির্বাচিত হতে আরাফাতের সময় লেগেছে তিন বছর।
গত বছরের ১৮ সেপ্টেম্বর সেন্ট জর্জ শহরেই আয়রনম্যান ৭০ দশমিক ৩ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ (ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের অর্ধেক দূরত্ব) সম্পন্ন করেন আয়রনম্যান আরাফাত। এর আগে আরাফাত ২০১৭ সালে আয়রনম্যান মালয়েশিয়া, ২০১৯ সালে জার্মানিতে আয়রনম্যান ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ, আয়রনম্যান মালয়েশিয়া এবং ২০২০ সালে থাইল্যান্ডে অনুষ্ঠিত আয়রনম্যান ৭০ দশমিক ৩ চ্যালেঞ্জ সফলভাবে সম্পন্ন করেন।
এবারের আয়রনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে আরাফাতকে সহযোগিতা করছে প্রথম আলো। সহযোগী পৃষ্ঠপোষক হিসেবে আছে ডাবর হানি, বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড, মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ (এমজিআই), হোন্ডা বাংলাদেশ-ডিএইচএস মোটরস লিমিটেড ও বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরো সংবাদ